মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

চিলমারীতে শুক্রবার পর্দা উঠছে ষষ্ঠ পন্ডিত বই মেলার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
মিজানুর রহমান মিজান, স্টাফ রিপোর্টার:কুড়িগ্রামের চিলমারীতে ষষ্ঠবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘পণ্ডিত বইমেলা’। ‘বাংলাদেশের জাতিসমূহের মননের প্রতীক’ এই শ্লোগানকে সামনে রেখে আগামী ৮ মার্চ থেকে চিলমারী সরকারি কলেজ মাঠে পাঁচ দিনব্যাপী এ বইমেলা শুরু হবে। চলবে ১২ মার্চ পর্যন্ত।

শুক্রবার বিকেল ৩টায় চিলমারী সরকারি কলেজ মাঠে ৬ষ্ঠ পন্ডিত বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ১৯৭৪ সালে কুড়িগ্রাম ও চিলমারীতে ‘টেরেডেস হোমস’-এর প্রতিষ্ঠাতা আবুল হোসেন। প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি ও কলামিস্ট সোহরাব হাসান। পাঁচ দিনব্যাপী বইমেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকবে বাঙালি ও ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক পরিবেশনা। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন থানাহাট এ, ইউ পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক। ৫দিন ব্যাপী বই মেলায় থাকছে বিষয়ভিত্তিক আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, গণিত ও বিজ্ঞান অলিম্পিয়াড, বিতর্ক প্রতিযোগিতা। প্রথম ৩দিন সন্ধ্যায় থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ভারতের প্রখ্যাত গণসংগীত শিল্পী অসীম গিরি বন্দোপাধ্যায়, বাংলাদেশের ভাওয়াইয়া গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী, ভাওয়াইয়া একাডেমির প্রতিষ্ঠাতা ভূপতিভূষণ বর্মা ও  বলবো না গো আর কোন দিন ভালবাসো তুমি মোরে গানের শিল্পী সুকুমার বাউলসহ সুনামধন্য কিংবদন্তি অনেক শিল্পী সংগীত পরিবেশন করবেন ।

মেলার আয়োজকদের পক্ষ থেকে জানা যায়, এবার চারণ কবি রাধাপদ রায়, ভাওয়াইয়া শিল্পী ভূপতি ভূষণ বর্মা, এস, এ, কে রেজাউল করিম বকুল, কৃষিবীদ মতিয়ার রহমান, নাজমুল হুদা পারভেজ এবং আবু হেনা মোস্তফাকে সংবর্ধিত করা হবে।

ষষ্ঠ পন্ডিত বই মেলার আয়োজক কমিটির আহ্বায়ক নাহিদ হাসান নলেজ জানান, প্রতিবছর বই মেলায় আমরা নতুনত্ব নিয়ে আসি। এবারও এর ব্যতিক্রম হবে না। দেশের অনেক লেখক ও গুণীজনদের মিলন মেলায় পরিণত হবে এবারের বই মেলায়। সবাই বই মেলায় আসুন। বই কিনুন, দেখুন, শুনুন এবং আমাদের উৎসাহিত করুন।

উল্লেখ্য ২০১৯ সাল থেকে কুড়িগ্রামের চিলমারীতে পণ্ডিত বইমেলা আয়োজন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581