বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৬:৫৩ পূর্বাহ্ন

https://matrijagattv.com/5885-2/

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৩ জুন, ২০২০

সাংবাদিক নির্যাতন বন্ধ হোক, সাংবাদিকদের কলম হোক দেশ ও মানুষের জন্য,

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।

নতুন সাংবাদিকদের উদ্দেশ্যে কিছু কথা বলতে চাই,আমি মোঃ আঃ জব্বার বলছি, আমি এ পেশা নিয়ে আশাবাদী। এখন এ পেশায় অনেক শিক্ষিত মেধাবীরা প্রবেশ করেছেন। নতুন যারা এ পেশায় যুক্ত হচ্ছেন তাদের প্রতি আমার আহবান থাকবে সংবাদপত্রের পাশাপাশি গুণীজনদের জীবনী ও প্রচুর বই পড়তে হবে। পড়াশোনার কোনো বিকল্প নেই।সাংবাদিকদের লেখনি সমাজের আয়নায় পরিণত হোক। যা দেখে মানুষ সচেতন হবে। আমরা চাই, এলাকার অন্যায়, অত্যাচার, বঞ্চনা, শোষণের বিপক্ষে সাংবাদিকের কলম ও ক্যামেরা যথাযথ কাজ করুক ও ভালো কাজের প্রশংসার বাস্তব চিত্র ফুটে উঠুক। কলম সৈনিকদের লেখা পড়ে মানুষ ভালো কিছু শিখুক। উৎসাহিত হবেন। ভালো কাজ করতে অনুপ্রেরণা পাবেন।

সাংবাদিকের কলম হোক দেশ ও মানুষের জন্য। সাংবাদিকতা পেশাটি যেন হয় অসহায়ের জন্য। সমাজের বঞ্চিতের জন্য। লোভ লালসা ও চাঁদাবাজির জন্য সাংবাদিকতা নয়।
আমি চাই, সাংবাদিকদের লেখনী সমাজের আয়নায় পরিণত হোক, যা দেখে সমাজের মানুষ সচেতন হবে। রাষ্ট্র পদক্ষেপ নেবে। পাশাপাশি অপরাধ মূলক সংবাদ পড়ে সংশ্লিষ্ট প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ নেবে যাতে,সমাজে একটি ইতিবাচক পরিবর্তন সাধিত হয়। অন্যায়, অত্যাচার, বঞ্চনা, শোষণের বিপক্ষে সাংবাদিকের কলম-ক্যামেরা দেশ ও মানুষের জন্য যথাযথ কাজ করুক ও ভালো কাজের প্রশংসার বাস্তব চিত্র ফুটে উঠুক, সাংবাদিকতার দ্বারা সমাজ উপকৃত হোক।

আজ সাংবাদিকের পিঠ দেয়ালে ঠেকে গেছে কিন্তু এ অসুময়ে সাংবাদিকদোর দেখার কেউ নেই।
দেশের এই অসময়ে দূর্ণীতিবাজ,ঘুষখোর,টেন্ডারবাজ, ত্রাণচোর ও রাজনৈতিক সন্ত্রাসি”রা সাংবাদিকদের প্রতিপক্ষ মনে করে একেরপর এক হামলা-মামলায় সাংবাদিকরা আজ চরমভাবে ক্ষতিগ্রস্থ। সারাদেশে অব্যাহত নির্যাতন,মামলা-হামলা,লাঞ্ছিতের ঘটনা ঘটেই চলছে কিন্তু দেখের কেউ নেই।
পুলিশি জুলুম হয়রাণীতে সাংবাদিকের প্রাণ ওষ্ঠাগত। পুলিশও সাংবাদিকদের প্রতিপক্ষ ভাবছে। এ অবস্থা চলতে থাকলে জাতির জনকের সোনার বাংলা স্বপ্নই রয়ে যাবে।
রাষ্ট্রের চারটি স্তম্ভের একটি গণমাধ্যম আজ মামলা-হামলায় পঙ্গুত্ব বরণ করতে চলছে।
বাকি তিনটি যতই শক্তিশালী হোকনা কেন রাষ্ট্র কোন শক্তিতে মাথা উচুঁ করে দাঁড়াবে তা বোধগম্য নয়। করোনার মহামারী শেষ হলে বাংলাদেশকে ঘুরে দাঁড়াতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বাংলাদেশের সাংবাদিকদের একজন হয়ে বলতে চায়-আপনি বিশ্ববরেন্য মানবতাবাদী স্বীকৃত,আপনি বিশ্বে সাহসি প্রধানমন্ত্রী। আপনি সারা বিশ্বের ভিতরে একজন শ্রেষ্ঠ প্রধানমন্ত্রী।আপনি করোনায় দেশের সকল পেশার মানুষের পাশে জানপ্রাণ দিয়ে দাঁড়িয়েছেন। রাষ্ট্রীয় কোষাগার থেকে সকল পেশাজীবীরা আপনার মাধ্যমে সুবিধা পেয়েছেন। ঈদের আগে করোনায় ক্ষতিগ্রস্থ সকল পেশার মানুষ কমবেশি আর্থিক সুবিধা পেয়েছেন আপনার থেকে তথা সরকার থেকে। যদি প্রশ্ন করা হয় আপনার কাছে,কোন পেশার মানুষ সরকারের আর্থিক সুবিধা পায়নি? নি:সন্দেহে উত্তরটা মিলবে সাংবাদিক। দেশে সাংবাদিকরাই আজ সুষম সুবিধা বঞ্চিত, অবহেলিত ও নিরাপত্তাহীন।
যেমনটি নেই কর্মক্ষেত্রে নিরাপত্তা,চলছে সাংবাদিক ছাটাই। যেন কচু পাতার পানি আর সাংবাদিকের চাকরী একইহাল।প্রয়োজন একটি নীতিমালা। দেশ গঠনের ৪৯টি বছরেও এটি সম্ভব হয়নি,আর কবেই বা হবে কেউ জানেনা। সাংবাদিক নির্যাতন মুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হলেই কেবল জাতির জনকের স্বপ্ন বাস্তবায়ন হবে। সরকারের হাজার কোটি টাকা ব্যয় হবেনা,এজন্য প্রয়োজন সরকারের সদিচ্ছা। সাংবাদিক”রা বেতন চায়না,তারা রাষ্ট্রের কাছে দায়বদ্ধ। তাইতো জীবন-সংসারের নিরাপত্তার কথা চিন্তা না করে,প্রতিদিন তারা অন্যায়-অনিয়ম ও দূর্ণীতিবাজদের বিরুদ্ধে কলম যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। সংবাদ সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক যখন হত্যা মামলার আসামি হয়,তখন আর সাংবাদিকের নিরাপত্তা কোথায়।

ঘটনাস্থল যশোর সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের কেফায়েত নগর গ্রামের বাল্যবিবাহের নিউজ সংগ্রহ করতে গিয়ে ছাত্রলীগ নামধারী কিছু দুর্বৃত্তের হামলার শিকার হয় মানবাধিকার কর্মীসহ চার সাংবাদিক। পুলিশি সহযোগিতা চেয়ে কোনো উপকার হয়নি সাংবাদিকদের। যারাই হামলা করল তারাই চাঁদাবাজির মামলা দিল সাংবাদিকদের নামে। কেন এই হামলা হলো, কি কারনে হল এই মামলা, কে করালো এই হামলা, হামলায় লাভ কার, একবার চোখ বুজে ভেবে দেখেছেন। এরকম অহরহ ঘটনা ঘটছে সারা বাংলাদেশে।

ঘটনাস্থল বাউফল,পুলিশি পিটুনিতে অটোচালকের মৃত্যু। সংবাদ প্রকাশ করেন সাংবাদিকে”রা,ডিজিটাল নিরাপত্তা আইনে ৩ সাংবাদিকের বিরুদ্ধে মামলা করোনার মাঝেও বাস চলাচল করায় শ্রমিক নেতা বিচ্চুর বিরুদ্ধে ফেসবুকে ষ্ট্যাটাসে মামলা অত:পর কারাগার। সাংবাদিকের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানে করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের স্বার্থে ওষুধের মূল্যহ্রাস ঘোষণায় আহসান হাবিব সোহাগকে জুতাপেটার হুমকি; ঘটনাস্থল ঝালকাঠির রাজাপুর।
সাংবাদিকের বিরুদ্ধে সাংবাদিকের মামলা: ঘটনাস্থল কক্সবাজার ও হবিগঞ্জ।
মাদকের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় মানবজমিন প্রতিনিধিসহ পরিবারের ৫জনের ওপর হামলা: ঘটনাস্থল সুনামগঞ্জের তাহিরপুর। সাংবাদিকের ওপর হামলার স্বাক্ষ্য দেয়ায় জামালপুরের সাংবাদিক শেলু আকন্দ আজ পঙ্গু। দেশে এরকম বহু শেলু আকন্দ আজ বিপর্যস্ত, পলাতক,কারাবন্দী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর
টিভি চ্যানেল
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581