বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

৮ নভেম্বর আইডিইবির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৬ নভেম্বর, ২০১৯

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী শুক্রবার (৮ নভেম্বর)। এ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি।

বুধবার (৬ নভেম্বর) রাজধানীর আইডিবির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান আইডিবির নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। বিভিন্ন প্রশ্নের দেন সভাপতি এ কে এম এ হামিদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রাথমিক স্তরের শিক্ষা ব্যবস্থাকে জাতীয় শিক্ষা কার্যক্রমের মূল ভিত্তি ধরে লার্নিং বাই ডুয়িং কাজের মধ্য দিয়ে শেখা পদ্ধতিতে কারিকুলাম প্রণয়নের আহ্বান জানিয়েছেন সংগঠনের নেতারা।

দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে ৮ নভেম্বর ঢাকায় সকাল ১০টায় আইডিইবি ভবনে র‌্যালি ও সমাবেশ, আলোচনা অনুষ্ঠিত হবে। এদিন বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি কয়েকটি টিভি চ্যানেল ও বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করা হবে। এছাড়া ৯-১৪ নভেম্বর কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে দিবসের প্রতিপাদ্যের আলোকে সেমিনার, আলোচনা এবং নবীন প্রবীণ প্রকৌশলীদের নিয়ে সমাবেশ হবে।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, প্রচলিত প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় পাঠ্য বইয়ের চাপে কোমলমতি শিক্ষার্থীরা শিক্ষাভীতিতে ভুগছে। ফলে অঙ্কুরে অনেক মেধা ঝরে পড়ছে। শিক্ষাকে ভীতি নয়, আনন্দদায়ক করতে পারলেই শিক্ষার প্রতি শিশুরা অধিকতর আকৃষ্ট হবে।

নেতারা বলেন, সুখী সমৃদ্ধ বাংলাদেশের অভীষ্ট লক্ষ্য অর্জনে মেধাভিত্তিক দক্ষ জাতি গঠনে প্রথম-পঞ্চম শ্রেণি পর্যন্ত বিভিন্ন ক্লাসে বিশেষ কারিকুলামের মাধ্যমে শিক্ষাদানে যথাযথ ইকুইপমেন্ট এবং প্রযুক্তির সঙ্গে পরিচিতি ও সহজ ব্যবহার বিষয়ে মডিউল তৈরি ও বাস্তবায়ন করা প্রয়োজন। এতে একদিকে যেমন ছেলে মেয়েরা ভবিষ্যতে জীবনমুখী শিক্ষা গ্রহণে আগ্রহী হয়ে উঠবে, অন্যদিকে উন্নত দেশের ন্যায় সরকার ঘোষিত ২০৪০ সালের মধ্যে ৫০ ভাগ কারিগরি শিক্ষা প্রবর্তন সম্ভব হবে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে আইডিইবির এবারের প্রতিষ্ঠা দিবসের প্রতিপাদ্য ‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’ নির্ধারণ করা হয়েছে বলে জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি একেএম আবদুল মোতালেব, যুগ্ম সম্পাদক মো. ফজলুর রহমান খান, মো. আব্দুন নুমান, অর্থসম্পাদক মো. গিয়াস উদ্দিন, প্রচার সম্পাদক মো. সিরাজুল ইসলাম, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক আলী ইদরীস, সমাজকল্যাণ সম্পাদক আবুল বাসার, সাংগঠনিক সম্পাদক মো. রেহান মিয়া, দফতর সম্পাদক এম গোলাম মোহাম্মদ, চাকরি বিষয়ক সম্পাদক আব্দুল কুদ্দুছ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামরুজ্জামান নয়ন, ঢাকা জেনিক সভাপতি মো. খবির প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581