বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

সিরাজগঞ্জ যমুনা চরের মানুষ মানছে না লকডাউন: চরাঞ্চলে বিপর্যয়ের আশঙ্কা! ? Matrijagat TV

সিরাজগঞ্জ নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট টাইম শনিবার, ২৫ এপ্রিল, ২০২০

সিরাজগঞ্জের চৌহালী, বেলকুচি ও শাহজাদপুরে যমুনা চরাঞ্চলে করোনা সংক্রমন এড়াতে প্রায় দেড় সপ্তাহ ধরে লকডাউন চললেও কোনভাবেই ঘরে থাকছে না মানুষ। অন্য এলাকা থেকে চরে আশ্রয় নেয়া লোকজন হাটবাজার ও চায়ের দোকানে নিয়মিত আড্ডা দিচ্ছে। লকডাউন না মানায় ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা করেছে সচেতন মহল।

স্থানীয়রা জানান, করোনার রেড জোন খ্যাত নারায়নগঞ্জ-ঢাকা ও গাজীপুর থেকে গার্মেন্টস শ্রমিক সহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক মানুষ সড়ক ও নৌ পথে চৌহালীর দুর্গম যমুনা চরের বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়েছে। একারনে ১২ এপ্রিল থেকে চৌহালীর উমারপুর, খাষপুখুরিয়া ও বাঘুটিয়া ইউনিয়নকে উপজেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তিতে লকডাউন ঘোষনা করা হয়। তারপরও চরের মানুষের জীবনযাত্রা স্বাভাবিক সময়ের মতই দেখা গেছে। নৌকায় এক এলাকা থেকে অন্য এলাকায় পারাপার হচ্ছে। লকডাউন নির্দেশনার তোয়াক্কা না করে মুখে মাস্ক কিংবা নিরাপদ দুরত্ব বজায় না রেখেই চলাচল করছে।

এদিকে ঘোড়জান চরের দিন মুজুর তারা মিয়া, ছবেদ তালুকদার ও নৌকার যাত্রী নুরুল ইসলাম জানান, চরে কলকারখান কিংবা রাস্তা ঘাট নাই এখানে আবার কিসের লকডাউন ? যমুনা নদী ও চরে নির্মল প্রাকৃতিক পরেবেশে করোনাভাইরাস ছড়াবে না। তাই ভয় ডর পাই না। এছাড়া ঘরে থাকলে কেউ খাবার এনে দেবে ন। ক্ষেত খামারে না গেলে সন্তান নিয়ে না খেয়ে মরতে হবে, তাই বাধ্য হয়ে কাজে যাই।

এবিষয়ে উমারপুর চরের সমাজ সেবক শহিদুল ইসলাম ও নওহাটা চরের শিক্ষক মাহমুদুল হাসান জানান, যমুনা নদীতে প্রশাসনের ঢহল কম থাকায় লকডাউন নির্দেশনা অমান্য করে প্রায় প্রতিদিনই নারায়নগঞ্জ ও ঢাকার শ্রমজীবি সহ নানা পেশার মানুষ চরে এসে আশ্রয় নিচ্ছে। তারা কোন বিধি নিষেধ মানছে না। এক দিকে চরের মানুষের অসচেতনতা অন্য দিয়ে দুর্গম এলাকার অজুহাতে প্রশাসনের তৎপরতা কম থাকায় মারাক্তক ঝুঁকির মধ্যে পড়েছি। চরে আইনশৃঙ্খলা বাহিনীর নজর দারি বাড়ানোর দাবি জানাই।

এব্যাপারে চৌহালী থানার ওসি রাশেদুল ইসলাম বিশ্বাস জানান, চরের মানুষের মধ্যে সতেনতা বৃদ্ধি ও লকডাউন নির্দেশনা কার্যকরে পুলিশ চেষ্টা করে যাচ্ছে। দুর্গম এলাকা হওয়ায় পুলিশের চোখ ফাঁকি দিয়ে কেউ বাহিরে বের হলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা করা হবে। এদিকে চৌহালীর ইউএনও দেওয়ান মওদুদ আহমেদ জানান, করোনার বিস্তার প্রতিরোধে চৌহালীর ৩ ইউনিয়নের পর বৃহস্পতিবার সকাল থেকে পুরো উপজেলা লকডাউন ঘোষনা করা হয়েছে। এছাড়া ঢাকা ও নারায়গঞ্জ থেকে আসা শ্রমিকদের হোমকোয়ারেন্টিনে থাকা সহ সবাইকে নিজ নিজ ঘরে থাকার নির্দেশনা জারি করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581