শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন

যেভাবে বদলে গেল বাংলাদেশ, শোনালেন আফিফ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৬ নভেম্বর, ২০১৯

ভারত সফরের জন্য অনুশীলন ক্যাম্প শুরু হওয়ার তিন দিন আগে বেঁকে বসলেন ক্রিকেটাররা। ঘটা করে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানালেন ১১ দাবির (পরে দুইটি বেড়ে হয় ১৩ দাবি) কথা, সাফ বলে দেন দাবি পূরণ না হলে কোনো জাতীয় ক্রিকেটার মাঠের কার্যক্রমে অংশ নেবেন না। যে কারণে পিছিয়ে যায় জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডের খেলা।

সে সংকট কোনোভাবে সামাল দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড, মাঠে ফিরেছিল ভারত সফরের ক্রিকেটারসহ জাতীয় ক্রিকেট লিগের সবাই। কিন্তু ভারত সফরের জন্য উড়াল দেয়ার ৪৮ ঘণ্টারও কম সময় আগে দেশের ক্রিকেটে নেমে আসে ঘোর অমানিশা। জুয়ারিদের প্রস্তাব গোপন রাখার অপরাধে নিষিদ্ধ হন জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান।

পারিবারক কারণ দেখিয়ে দল থেকে সরে দাঁড়ান অভিজ্ঞ তারকা ওপেনার তামিম ইকবাল। পুরনো ইনজুরির কারণে ছিটকে যান দলের নিয়মিত মুখ সাঈফউদ্দিনও। সাকিবের নিষেধাজ্ঞা ও তামিম-সাঈফকে হারিয়ে ভারত সফরের আগে বাংলাদেশ দল যেনো ডুবে যাচ্ছিলো আঁধারের সমুদ্রে।

কিন্তু গত রোববার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে দেখা যায়নি এসবের ছিটেফোঁটাও। ফিল্ডিংয়ের সময় আগ্রাসী পুরো দল, সবাই যেনো উজ্জীবিত ছিলো, ‘বিনা যুদ্ধে নাহি দেবো সূচাগ্র মেদিনী’ মন্ত্রে। পরে ব্যাট হাতেও অভিষিক্ত নাইম, ড্যাশিং ব্যাটসম্যান সৌম্য ও অভিজ্ঞ মুশফিকুর রহীমরাও দেখিয়েছেন প্রত্যয়ী মনোভাব।

যার সুবাদে নবম সাক্ষাতে গিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মতো ভারতবধের স্বাদ পেয়েছে বাংলাদেশ দল। কীভাবে সম্ভব হলো এটি? নানান নেতিবাচকতায় ডুবতে থাকা একটি দল, ভারতের মতো প্রতিপক্ষকে তাদেরই মাঠে হারিয়ে দিল- এর পেছনে রহস্যটাই বা কী? উত্তর জানিয়েছেন দলের তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব।

মূলত স্বাধীনতার মন্ত্রেই বদলে গেছে বাংলাদেশ দল- এমনটাই মনে করেন আফিফ। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে সবাই আগ্রাসী থাকার পরিকল্পনাতেই সাফল্য মিলেছে জানিয়ে আফিফ বলেন, ‘দলের পরিকল্পনা ছিল,ফিল্ডিংয়ে সবাই আগ্রাসী থাকব। মাঠে সেটাই করার চেষ্টা করেছি। ফিল্ডিংয়ের ব্যাপারে অনেক জোর দেওয়া হচ্ছে, যেন প্রত্যেকটা সুযোগ কাজে লাগাতে পারি।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর
টিভি চ্যানেল
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581