শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০২:২৫ পূর্বাহ্ন

বাংলাদেশ হবে প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

প্রতিনিধি সাব্বির হোসেন দৈনিক মাতৃজগত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতুবন্ধন। আজ রবিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ মুজিব রেলওয়ে সেতুর নির্মাণকাজ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশটা আমাদের। আমাদের জানতে হবে, দেশের উন্নয়নটা কিভাবে হবে। ‘৭৫’ পরবর্তী সময়ে যারা ক্ষমতায় এসেছিল তাদের দেশের প্রতি কোনো দায়িত্ববোধ ছিল না। কিন্তু আমরা যখন বিরোধী দলেও ছিলাম, দেশের উন্নয়নের কথা ভেবেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণে দেশের অভ্যন্তরীণ যোগাযোগের ব্যাপক উন্নতি হবে। সেই সঙ্গে আঞ্চলিকভাবে অর্থনৈতিক উন্নতি হবে। সারাদেশকে রেল নেটওয়ার্কের আনা হচ্ছে। এসময় করোনা অতিমারি মোকাবেলায় স্বাস্থ্য সুরক্ষা মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন সেতুর ওপর দিয়ে ব্রডগেজ লাইনে ঘণ্টায় ১২০ কিলোমিটার এবং মিটার গেজ লাইনটিতে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে রেল চলতে সক্ষম হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মিত হলে ৮৮টি রেল চলাচল করতে সক্ষম হবে। প্রকল্পটি ২০২৫ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকার অনুমোদিত প্রকল্প ব্যয়ের মধ্যে ৭ হাজার ৭২৪ কোটি ৩২ লাখ টাকা জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) থেকে প্রকল্প সহায়তা হিসাবে এবং ২ হাজার ৯ কোটি ৭৫ লাখ টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে আসবে। সেতুটি রাজধানী ও দেশের পশ্চিমাঞ্চলের মধ্যে অধিক সংখ্যক রেল চলাচলের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের (বিআর) সক্ষমতা বাড়িয়ে তুলবে। এটি রেলের যাতায়তের বিলম্ব কমাতেও সহায়তা করবে, যা এখন প্রতিনিয়তই হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো খবর
টিভি চ্যানেল
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581