রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন

পুলিশ প্রশাসনে সাতক্ষীরার কৃতি সন্তান শ্যামল মুখার্জীর সাফল্য : ? মাতৃজগত টিভি

আজহারুল ইসলাম সাদী, সাতক্ষীরা:
  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

ব্যতিক্রমধর্মী সেবামূলক কাজের স্বীকৃতি পাচ্ছেন সাতক্ষীরা জেলার তালা উপজেলার কৃতি সন্তান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (অর্থ) শ্যামল কুমার মুখার্জী। শ্যামল কুমার মুখার্জীর বাড়ি সাতক্ষীরার তালা উপজেলার বারইপাড়া গ্রামে।
রবিবার তিনিসহ ১১৮ জন পুলিশ সদস্যের হাতে তুলে দেয়া হবে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)। পদকপ্রাপ্তদের মধ্যে থাকছেন কনস্টেবল থেকে অতিরিক্ত মহাপরিদর্শক পদের কর্মকর্তারা। এদের মধ্যে শ্যামল কুমার মুখার্জীকে দেয়া হচ্ছে পিপিএম সেবা পদক।
আজ রবিবার ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বিভিন্ন কাজে অবদান রাখা পুলিশ সদস্যদের মাঝে পদক তুলে দেবেন তিনি।
পুলিশ সদরদপ্তর সূত্র মতে, এবার বিপিএম সাহসিকতা পদক পাচ্ছেন ১৪ জন। সেবায় অবদানের জন্য বিপিএম পদক পাচ্ছেন ২৮ জন। সাহসিকতার স্বারক হিসেবে পিপিএম পদক পাচ্ছেন ২০ জন। আর পিপিএম সেবা পদক পাচ্ছেন ৫৬ জন।
এদের মধ্যে শ্যামল কুমার মুখার্জী তার কৃতিত্বের জন্য পাচ্ছেন পিপিএম সেবা পদক। তিনি ডিএমপির অর্থ বিভাগ পূর্ণাঙ্গ অটোমেশনকরণ, স্বয়ংক্রিয় বেতন পদ্ধতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের দায়িত্ব পালন, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচন পরিচালনা, কমিউনিটি ব্যাংকের দায়িত্ব পালন, বাংলাদেশ লিমিটেড, ‘উদ্দীপন’ ও ‘ডিটেকটিভ’ পুলিশ সপ্তাহ বিশেষ সংখ্যাসহ বিভিন্ন প্রকাশনায় অবদান রাখার মতো কাজ করেছেন।
পুলিশ সূত্র জানা যায়, অর্থ বিভাগের সকল কাজ পূর্ণ স্বয়ংক্রিয় (অটোমেশন) করার লক্ষ্যে অটোমেশন সফটওয়্যার কেনা হচ্ছে শ্যামল কুমারের উদ্যোগে। এর ফলে বর্তমানে ব্যবহৃত সনাতন পদ্ধতির সকল কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে হবে। তার প্রত্যক্ষ তত্ত্বাবধান ও নেতৃত্বে ডিএমপিতে সর্বপ্রথম কোনো ইউনিট পূর্ণাঙ্গ অটোমেশন হচ্ছে।
তার উদ্যোগে ডিএমপির ৪২টি বিভাগের ৩৩ হাজার ৮৪৪ জন গেজেটেড ও নন-গেজেটেড পুলিশ ও দাপ্তরিক কর্মকর্তা, কর্মচারীর মাসিক নিয়মিত বেতনভাতাসহ অন্যান্য আর্থিক কার্যক্রম দ্রুত সম্পন্ন হচ্ছে। এছাড়াও তিনি মাসিক টিএ, ডিএ বিল এবং গ্যাস, পানি, বিদ্যুৎ, টেলিফোন বিল নিয়মিত প্রদানে অধিকতর স্বচ্ছতা এনেছেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ২০২০ উপলক্ষে প্রকাশনা ও বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখক, পুলিশ সদসদের লেখা আহ্বান ও সংগ্রহ কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব যথাযথভাবে পালন করছেন।
এছাড়াও তিনি ঢাকা সিটি কর্পোরেশন উপ-নির্বাচন উপলক্ষে আনুষঙ্গিকসহ প্রায় ১৫ হাজার ৩১১জন কর্মকর্তা, কর্মচারীর বাজেট প্রস্তুতসহ বাজেট সুষ্ঠুভাবে বিতরণ করেন। ঢাকা মহানগর পুলিশের বেতনভাতা পরিশোধের জন্য তার তত্ত্বাবধানে অ্যাকাউন্ট খোলা ও ডেবিট কার্ড বিতরণসহ সকল কার্যক্রম সম্পন্ন করা হয়। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদবিরোধী কনসেপ্ট নিয়ে তার একক সম্পাদনায় ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের বার্ষিক পুলিশ সপ্তাহ উপলক্ষে উদ্দীপন এর বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। তিনি বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে তিন মেয়াদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তাঁর সম্পাদনায় বাংলাদেশ পুলিশ কাবাডি ক্লাবের প্রথম স্মরণিকা প্রকাশিত হয়েছে।
বর্তমানে তিনি পুলিশ সপ্তাহ ২০২০ উদযাপন উপলক্ষে নিউজ পেপার সাপ্লিমেন্ট, ডিটেকটিভ, পুনাক স্মরণিকা ও পুলিশ পদক প্রকাশনা কমিটিতে মহা পুলিশ পরিদর্শক (আইজিপি) কর্তৃক সদস্য সচিব মনোনীত হয়ে কাজ করেছেন।
২০০৩ সালে বিসিএস পুলিশ ক্যাডারে সাতক্ষীরার এই কৃতি সন্তান সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশে যোগদান করে নিষ্ঠার সাথে তার উপর আর্পিত দায়িত্ব সুষ্ঠু ভাবে পালন করে আসছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581