মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

ধান রোপনে ব্যাস্ত সময় পার করছেন লালপুরের কৃষকরা

স্টাফ রিপোর্টার, মোঃ মিঠুন ইসলাম:
  • আপডেট টাইম বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২

ধান রোপনে ব্যাস্ত সময় পার করছেন লালপুরের কৃষকরা

 

স্টাফ রিপোর্টার, মোঃ মিঠুন ইসলাম:

 

 

নাটোরের লালপুরে শুরু হয়েছে বোরো ধান চাষের ধুম।এ যেন কৃষকদের মধ্যে প্রতিযোগিতা চলছে বোরো ধানের চারা রোপণের।আমন ধানের ভলো দাম পাওয়া কৃষকরা বোরো চাষে ঝুঁকে পড়েছেন।সকালের ঘনকুয়াশার শীত উপেক্ষা করে বীজতলা থেকে চারা সংগ্রহ, জমি প্রস্তুত ও চারা রোপণ করা নিয়ে ব্যস্ত সময় পার করছেন নাটোরের লালপুর উপজেলার কৃষকরা। তাদের এই হাড়ভাঙ্গা পরিশ্রম শুধু পরিবারকে নিয়ে একটু ভালো থাকার আশায়।

 

মাঠ জুড়ে চলছে বোরো চাষের জমি তৈরির প্রস্তুতি। জমির আইল কোদাল দিয়ে সমান করা, পানি সেচ, হালচাষ, বীজতলা থেকে চারা সংগ্রহ, জৈব সার, চারা রোপনের প্রতিযোগিতায় নেমেছেন কৃষকরা।যেন চিরসবুজ ফসলের মাঠ তৈরিতে চলছে পাওয়ার র্টিলার ও ট্রাক্টর দিয়ে জমি চাষের কাজ। শ্যালো মেশিন ও গভীর নলকূপ দিয়ে চলছে পানিসেচ। আবার কোথাও কোথাও ধানের কচি চারা বাতাসে দুলছে। এ এক উৎসব মেতে উঠেছে কৃষকরা।

 

তবে কৃষকরা জানান, রাসায়নিক সার ও ডিজেল তেলের দাম বৃদ্ধির ফলে এ বছরে লাভ কম হবে। তারা আরো জানান সরকার যদি সঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ করে তাহলে একটু সাশ্রয় হবে এবং বাম্পার ফলন হবে বলে আশা করছেন তারা।বোরো মৌসুমে ইট ভাটার কারণে শ্রমিক এর সংকট দেখা দিয়েছে। বেশির ভাগ শ্রমিক ইট ভাটা কাজ করে। ৩০০ টাকা মূল্যের একজন শ্রমিককে ৫০০ টাকা দিলেও পাওয়া যায়না।সরেজমিনে লালপুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে দেখা যায়, সকালের হাড়কাঁপানো শীতকে উপেক্ষা করে সন্ধ্যা পর্যন্ত বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। দল বেঁধে বোরো ধানের চারা রোপন করছেন তারা। কেউ বীজতলা থেকে চারা সংগ্রহ করছেন। কেউ পানির পাম্প রাখার জন্য ঘর তৈরি করছেন। আবার কেউ জমিতে সার প্রয়োগে ব্যস্ত সময় পার করছেন।উপজেলার গন্ডবিল এলাকার কৃষক তসলিম উদ্দিন বলেন, আমি বোরো ধান গারতেছি (লাগাইতেছি) এখনো কিছু বাকি আছে। তবে সার, ডিজেলের যে দাম তাতে লাভ কম হবে। তবে সরকার যদি বিদ্যুৎ সরবরাহ ঠিক মতো দেয় তাহলে একটু সাশ্রয় হবে।এ বিষয়ে আরেক কৃষক আবুল ফজল বলেন, বোরো ধান আবাদে খরচ বেশি। সেই তুলনায় ধানের সঠিক দাম/ মূল্য পেলে লাভবান হবো।লালপুর উপজেলার সহকারী কৃষি অফিসার বলেন,বোরো ধান রোপণ শুরু হয়েছে। আশা করছি এবছর বোরো ধানের ভালো ফলন ভালো হবে।

 

বার্তা প্রেরক,

মোঃ মিঠুন ইসলাম

নাটোর

01731833741

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581