বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন

“খোলা হয়েছে বিশাল গরু-ছাগলের বাজার” চন্দ্রপুর বাজার, কালীগঞ্জ,লালমনিরহাট।

 মোঃ মিনহাজুল হক বাপ্পী, লালমনিরহাট জেলা প্রতিনিধি:
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

জনাব, রবিউল ইসলাম কালীগঞ্জ উপজেলা, ইউএনও লালমনিরহাট জেলার চন্দ্রপুর বাজারে প্রথম হাট গরু এবং ছাগল ভেড়া কেনা বেচা কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে চন্দ্রপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ মাহাবুর রহমান, চন্দ্রপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল হক, চন্দ্রপুর হাট ইজারাদার মোঃ মজরুল ইসলাম এবং ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন। রবিবার (১ নভেম্বর) দুপুরে লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর বাজারে গরু ও ছাগল বাজারের জন্য নির্ধারিত জায়গা ও উন্নয়ন কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

চন্দ্রপুর এলাকার সাধারণ মানুষ গরু, ছাগল ও ভেড়া কেনা বেচা করার দাবি জানিয়ে আসছেন। এভাবে, সমাজকল্যাণ মন্ত্রীর পরামর্শে, রবিবার, ১ নভেম্বর, প্রথম উদ্বোধনের দিন, ৭৬ টির মধ্যে ৩টি ছাগল এবং ৭৩ টি গরু কেনা বেচা হয়েছিল। প্রথম বাজারে একটি প্রথম গরু কেনা বেচা হয়। প্রথম বিক্রেতা ছিলেন মোঃ জামাল উদ্দিন এবং ক্রেতা মোঃ তোজাম্মেল হক। গরুটির দাম ছিল ২৫,৫০০ টাকা। গরু-মহিষের জন্য হার্ট কমিটির টোল তিনশত পঞ্চাশ টাকা এবং ছাগল ও ভেড়ার জন্য ৬০ টাকা নির্ধারণ করা হয়েছিল। হাঁস-মুরগি মুক্ত দাতাদের নির্দেশ অনুসারে রসিদগুলি লেখা হয়: মোঃ রফিকুল ইসলাম 01718877598 এবং চন্দন কুমার রায়, শিমুল মিয়া, দুপুর বারোটা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। হাট কমিটি প্রতিশ্রুতি দেয়: প্রত্যন্ত পাইকারদের জন্য পানীয় জলের আবাসন, ১০০% সুরক্ষা এবং ক্রেতাদের জন্য বিশেষ ছাড়ের গ্যারান্টি দেয়।

গবাদি পশু ও ছাগলের বাজারকে আরও সম্প্রসারণের লক্ষ্যে প্রতি রবিবার ও বৃহস্পতিবার দুটি হাট বসানো হবে এবং আগামী বৃহস্পতিবার থেকে চন্দ্রপুরের বাজারে একটি বিশাল গরু ও ছাগলের বাজার থাকবে। রবিবার ও বৃহস্পতিবার সপ্তাহে দু’দিন দিন বাজার থাকবে, রাত এবং বাজারের জন্য আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। সবাই আমন্ত্রিত। ভূমি আইন অনুসারে, সরকার গরু-ছাগল কেনা বেচা ও তাদের বড় করার সিদ্ধান্ত নিয়েছে। সেই পরিবেশে চন্দ্রপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের আওয়ামী লীগ সভাপতি মোঃ আঃ জলিল। স্থানীয় সূত্রে জানা গেছে, চন্দ্রপুরের বাজারে স্থানীয় গবাদি পশু ও ছাগলের হাট থাকলে দূরত্ব অন্য বাজারের তুলনায় কম হবে।

তিনি আশা করেন স্থানীয় বেকারত্ব স্বাবলম্বী হবে মোঃ মিনহাজুল হক বাপ্পী, লালমনিরহাট জেলা প্রতিনিধি: জনাব, রবিউল ইসলাম কালীগঞ্জ উপজেলা, ইউএনও লালমনিরহাট জেলার চন্দ্রপুর বাজারে প্রথম হাট গরু এবং ছাগল ভেড়া কেনা বেচা কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে চন্দ্রপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ মাহাবুর রহমান, চন্দ্রপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল হক, চন্দ্রপুর হাট ইজারাদার মোঃ মজরুল ইসলাম এবং ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন। রবিবার (১ নভেম্বর) দুপুরে লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর বাজারে গরু ও ছাগল বাজারের জন্য নির্ধারিত জায়গা ও উন্নয়ন কর্মসূচির উদ্বোধন করেন তিনি। চন্দ্রপুর এলাকার সাধারণ মানুষ গরু, ছাগল ও ভেড়া কেনা বেচা করার দাবি জানিয়ে আসছেন। এভাবে, সমাজকল্যাণ মন্ত্রীর পরামর্শে, রবিবার, ১ নভেম্বর, প্রথম উদ্বোধনের দিন, ৭৬ টির মধ্যে ৩টি ছাগল এবং ৭৩ টি গরু কেনা বেচা হয়েছিল। প্রথম বাজারে একটি প্রথম গরু কেনা বেচা হয়। প্রথম বিক্রেতা ছিলেন মোঃ জামাল উদ্দিন এবং ক্রেতা মোঃ তোজাম্মেল হক।

গরুটির দাম ছিল ২৫,৫০০ টাকা। গরু-মহিষের জন্য হার্ট কমিটির টোল তিনশত পঞ্চাশ টাকা এবং ছাগল ও ভেড়ার জন্য ৬০ টাকা নির্ধারণ করা হয়েছিল। হাঁস-মুরগি মুক্ত দাতাদের নির্দেশ অনুসারে রসিদগুলি লেখা হয়: মোঃ রফিকুল ইসলাম 01718877598 এবং চন্দন কুমার রায়, শিমুল মিয়া, দুপুর বারোটা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। হাট কমিটি প্রতিশ্রুতি দেয়: প্রত্যন্ত পাইকারদের জন্য পানীয় জলের আবাসন, ১০০% সুরক্ষা এবং ক্রেতাদের জন্য বিশেষ ছাড়ের গ্যারান্টি দেয়। গবাদি পশু ও ছাগলের বাজারকে আরও সম্প্রসারণের লক্ষ্যে প্রতি রবিবার ও বৃহস্পতিবার দুটি হাট বসানো হবে এবং আগামী বৃহস্পতিবার থেকে চন্দ্রপুরের বাজারে একটি বিশাল গরু ও ছাগলের বাজার থাকবে।

রবিবার ও বৃহস্পতিবার সপ্তাহে দু’দিন দিন বাজার থাকবে, রাত এবং বাজারের জন্য আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। সবাই আমন্ত্রিত। ভূমি আইন অনুসারে, সরকার গরু-ছাগল কেনা বেচা ও তাদের বড় করার সিদ্ধান্ত নিয়েছে। সেই পরিবেশে চন্দ্রপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের আওয়ামী লীগ সভাপতি মোঃ আঃ জলিল। স্থানীয় সূত্রে জানা গেছে, চন্দ্রপুরের বাজারে স্থানীয় গবাদি পশু ও ছাগলের হাট থাকলে দূরত্ব অন্য বাজারের তুলনায় কম হবে। তিনি আশা করেন স্থানীয় বেকারত্ব স্বাবলম্বী হবে

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581