মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন

এসএসিপি প্রকল্পের মাধ্যমে পাথরঘাটায় টমেটো চাষে স্বাবলম্বী প্রশান্ত সমাদ্দার

স্টাফ রিপোর্টার, আরিফুল ইসলামঃ 
  • আপডেট টাইম শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২

এসএসিপি প্রকল্পের মাধ্যমে পাথরঘাটায় টমেটো চাষে স্বাবলম্বী প্রশান্ত সমাদ্দা

 

স্টাফ রিপোর্টার, আরিফুল ইসলামঃ

 

বরগুনার পাথরঘাটা উপজেলার দরিদ্র কৃষক পরিবারের সন্তান প্রশান্ত সমাদ্দার করোনাকালে পার্শ্ববর্তী অন্যের জমি লীজ নিয়ে টমেটো চাষ করে লাভবান হয়েছেন। প্রশান্ত পাথরঘাটা উপজেলার চরদুয়ানি ইউনিয়নের ছহেরাবাদ গ্রামের বিজন কৃষ্ণ সমাদ্দারের ছেলে । সাংসারিক কাজকর্মের পাশাপাশি তিনি করোনাকালে ৬৮ শতাংশ পার্শ্ববর্তী প্রতিবেশীর জমি বাৎসরিক ৮ হাজার টাকায় লীজ নিয়ে বিজলী জাতের টমেটো চাষ করে আজ তিনি স্বাবলম্বী।

প্রশান্তর সাথে কথা বলে জানা যায়, পাথরঘাটা উপজেলা কৃষি বিভাগের এসএসিপি প্রকল্পের আওতায় কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়ালের সহযোগিতা ও পরামর্শে তিনি বিজলী জাতের টমেটো চাষে উৎসাহিত হন। জমি প্রস্তুত, সার, ওষুধ ও পরিচর্যা বাবদ প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়েছে তার । চলতি মৌসুমে তিনি এখন পর্যন্ত পাকা টমেটো প্রতি কেজি ৫০ এবং কাঁচা ৩০ টাকা দরে খুচরা মূল্যে প্রায় ৬০ হাজার টাকা বিক্রি করেছেন। তিনি আশা করছেন, কোনো রোগবালাইয়ের আক্রমণ না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে আরও ছয় থেকে সাত মাস টমেটো বিক্রি করতে পারবেন। সব মিলিয়ে এ মৌসূমে প্রায় ২ লাখ টাকার টমেটো বিক্রি করবেন বলে তিনি আশাবাদী।

 

পাথারঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল বলেন, বর্তমানে গ্রাম ও শহরের মানুষের মধ্যে টমেটোর ভালো চাহিদা আছে। এই জাতের টমেটোর গুণাগুণও ভালো। প্রশান্তকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581