বুধবার, ১২ জুন ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৩ আগস্ট, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠক হয়েছে ঢাকা ০২ আগস্ট ২০২২ইং, মঙ্গলবার সংসদ ভবনে কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য চীফ হুইপ জনাব নূর-ই-আলম চৌধুরী এমপি, জনাব ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি, জনাব এ বি তাজুল ইসলাম এমপি, জনাব ফজলে হোসেন বাদশা এমপি, জনাব আহসান আদেলুর রহমান এমপি ও জনাব ওয়াসিকা আয়শা খান এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে ১৫ আগস্ট ১৯৭৫ সালে জাতির পিতাসহ তাঁর পরিবারের শাহাদতবরণকারীদের আত্মার মাগফেরাত কামনা করে কোরআন তেলাওয়াত ও তাঁদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের চলমান প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চলমান প্রকল্প ও ১৪তম বৈঠকে অত্র কমিটির গৃহীত সুপারিশসমূহের বাস্তবায়ন-অগ্রগতি বিষয়ক আলোচনা করা হয়।

সরকারি অর্থায়নে নতুন মসজিদ ও মন্দির নির্মান/আধুনিকীকরণে স্থানীয় সংসদ সদস্যের পরামর্শগ্রহণ, সুন্দর জায়গা নির্ধারণ ও বর্তমানে প্রতিটি উপজেলায় মসজিদের সংখ্যা, মসজিদগুলোর দায়িত্বপ্রাপ্ত ইমাম ও সভাপতির পদে থাকা ব্যক্তিগণের তালিকা প্রণয়ন পূর্বক কমিটির নিকট প্রেরণের সুপারিশ করা হয়।

এছাড়া ওয়াক্বফ স্টেটের জায়গায় ধর্মীয় প্রতিষ্ঠান বাদেও অন্যান্য প্রতিষ্ঠান তৈরির যথাযথ সুযোগ রাখতে বিদ্যমান আইনটিকে যুগোপযোগী করে সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চলমান প্রজেক্টগুলোর আর্থিক ও বাস্তব অগ্রগতি সমান থাকায় কমিটির নিকট উপস্থাপনকৃত তথ্যের বিষয়ে সন্দেহ প্রকাশ করেন এবং ভূল তথ্য প্রদান করা হলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া খেলার মাঠের জায়গা নিশ্চিত করে প্রতিটি স্কুলে প্রয়োজনে ৮-১০ তলা পর্যন্ত ভবন তৈরির সুপারিশ করা হয়।

প্রকল্পে টাকা ও সময়ের অপচয় রোধে, জমি অধিগ্রহণের বিষয় থাকলে বড় আকারের প্রকল্পগুলোকে ‘জমির ডিজিটাল সার্ভে, সয়েল টেস্ট, অধিগ্রহণ, মাটি ভরাট ও বাউন্ডারিসহ একটি প্রকল্প ও উন্নয়ন কাজ সম্পাদন আলাদা প্রকল্প ’ এই দুই ভাগে ভাগ করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গহেেণর সুপারিশ করা হয়।

এছাড়া পূর্ব দক্ষতা সম্পন্ন ব্যক্তিকে প্রকল্প পরিচালক নির্ধারণ এবং বৃহৎ প্রকল্পের ক্ষেত্রে প্রকল্প এলাকায় থাকা বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়।

বৈঠকে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানগণসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © Matrijagat TV
Theme Dwonload From ThemesBazar.Com
matv2425802581